আইনজীবীদের বাধায় মানবাধিকার দিবসের মানববন্ধন পণ্ড

বিএনপির হতাহত, কারাবন্দী, নির্যাতিত নেতা-কর্মীর স্বজনদের নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে আয়োজিত মানববন্ধনে বাধা দিয়ে এক আইনজীবীকে লাঞ্ছিত করেছেন আওয়ামী লীগপন্থী আইনজীবীরা। রোববার (১০ ডিসেম্বর) বেলা ১২টার দিকে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত চত্বরে এই ঘটনা ঘটে।

লাঞ্ছনার শিকার অ্যাডভোকেট ওমর ফারুক নয়ন বিএনপি সমর্থিত আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক। তাঁর নেতৃত্বে মানববন্ধনটি শুরু হওয়ার কয়েক মিনিট পরেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সমর্থক আইনজীবীরা বাধা দিলে এটি পন্ড হয়ে যায়।

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে ‘আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার লঙ্ঘনের শিকার নেতা-কর্মী ও নাগরিকদের স্বজনদের মানববন্ধন’ উল্লেখিত ব্যানারে মানববন্ধনটি শুরু হয় বেলা ১২টার দিকে। শুরুতে কর্মসূচি সম্পর্কে জানিয়ে বক্তব্য রাখেন ওমর ফারুক। পরে রূপগঞ্জ উপজেলা যুবদলের কর্মী (গ্রেপ্তার) সরফরাজের পিতা সিরাজ বক্তব্য শুরু করেন।

তিনি বলেন, ‘আমরা সবাই নির্যাতিত হচ্ছি। আমার ছেলেকে মিথ্যা মামলায় জড়িয়ে রিমান্ডে নিয়ে মারপিট করে তার হাড়গোড় ভেঙে দিয়েছে। আমার ভাইকে অ্যারেস্ট করেছে।’

প্রত্যক্ষদর্শীরা জানান, সিরাজের বক্তব্য চলাকালীন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জেলা তাঁতিলীগের সভাপতি হাসান ফেরদৌস জুয়েল ও আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহসীন মিয়া এসে মানববন্ধনে বাধা দিয়ে ব্যানারটি কেড়ে নেন। পরে তারা ওমর ফারুককে ধাক্কা দিতে দিতে আদালত চত্বর থেকে বের করে দেন।

ঘটনাস্থলে সকাল থেকেই বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত ছিল।

ঘটনার কিছুক্ষণ পর আদালত চত্বর থেকে বিএনপির ৪ নারী কর্মীকে ডিবির সদস্যরা আটক করলেও পরে জিজ্ঞাসাবাদ শেষে তাদের ছেড়ে দেয়া হয়। আটক নারীরা ওই মানববন্ধনে উপস্থিত ছিলেন। 

এই বিষয়ে জেলা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের উপপরিদর্শক মিজানুর রহমান জানান, তাদের জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ সুপারের কার্যালয়ে নেওয়া হয়।

অ্যাডভোকেট ওমর ফারুক নয়ন বলেন, ‘আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস। মানবাধিকার দিবস উপলক্ষে ওই মানববন্ধনে উপস্থিত ছিলেন মিথ্যা মামলায় পুলিশের হাতে গ্রেপ্তার ও নির্যাতনের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্য ও স্বজনরা। আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিয়ে ব্যানার কেড়ে নিয়েছে আওয়ামী লীগের আইনজীবী। মানববন্ধনে আমাকে অকথ্য ভাষায় গালাগালি ও শারীরিকভাবে লাঞ্ছিত করেছে তারা। পুলিশ সেখানে উপস্থিত থাকলেও কোন প্রকার বাধা দেয়নি।’

মানববন্ধনে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহবায়ক কমিটির সদস্য রাশিদা জামাল। তিনি বলেন, ‘আমরা আমাদের কারাবন্দি, নির্যাতিত, গুলিবিদ্ধ, নিহত নেতাকর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে নারায়ণগঞ্জ আদালত প্রাঙ্গণে, জেলা আইনজীবী সমিতির সামনে মানববন্ধন করতে চেয়েছিলাম। যেহেতু আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস তাই আমাদের উপর মানবাধিকার লঙ্ঘনের বিষয় তুলে ধরতেই এ কর্মসূচি ছিল। আমাদের কর্মসূচিতে আওয়ামী লীগ পন্থী আইনজীবীরা বাধা দিয়ে সেটি পন্ড করে দিয়েছেন। আমরা এর তীব্র নিন্দা জানাই।’

অভিযোগের বিষয়ে জানতে চাইলে হাসান ফেরদৌস জুয়েল সাংবাদিকদের বলেন, ‘বার ভবনের সামনে বহিরাগতদের নিয়ে এক আইনজীবী রাজনৈতিক কর্মসূচির নামে বিশৃঙ্খলা সৃষ্টি করছেন। আইনজীবীদের নিরাপত্তার জন্য আমরা তাদের সেখান থেকে সরিয়ে দিয়েছি।’

বিকেলে নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান জানান, সকাল থেকেই যেকোন ধরনের বিশৃঙ্খলা এড়াতে পুলিশ মোতায়েন ছিল আদালত চত্বরে ও এর বাইরে। আদালত এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।