রাজধানীতে দফায় দফায় বিএনপি-পুলিশ সংঘর্ষ, আটক ১০

রাজধানীর নয়াবাজার (বাবুবাজার ব্রিজের প্রবেশ মুখ) মোড়ে বিএনপি অবস্থান নেওয়ার কথা থাকলেও এর বদলে ধোলাইখাল মোড়ে অবস্থান নেয় দলটি। এই মোড়ে বেলা ১১টায় অবস্থান কর্মসূচি শুরু করেন বিএনপি নেতাকর্মীরা।

শনিবার (২৯ জুলাই) সকাল ১১টা থেকে বিভিন্ন স্থানে পুলিশ-বিএনপি কর্মীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে। পূর্বঘোষিত অবস্থান কর্মসূচি অনুযায়ী ঢাকা শহরের গুরুত্বপূর্ণ প্রবেশমুখ ধোলাইখাল, গাবতলী ও উত্তরায় বিএনপি নেতাকর্মীরা অবস্থান নিলে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের এই ঘটনা ঘটে।

রাজধানীর ধোলাইখাল মোড়ে বিএনপির নেতাকর্মীরা অবস্থান নিলে পুলিশ তাদের সরিয়ে দিতে চাইলেই সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করেছে। সংঘর্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আহত হয়েছেন। তাকে আটক করা হয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে দলের সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদসহ সাত আটজনকে আটক করা হয়েছে।

এদিকে গাবতলী খালেক সিএনজি পাম্পে বিএনপির নেতাকর্মীরা অবস্থান নিতে গেলে পুলিশ তাতে বাধা দেয়। এসময় দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ বিএনপির নেতাকর্মীদের কাছ থেকে মাইক ও চেয়ার নিয়ে যায়। এসময় বিএনপি নেতা আমানুল্লাহ আমানকে আটক করা হয়েছে। এখানে সরকারি দলের নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন।

অন্যদিকে আব্দুল্লাহপুর, উত্তরা জসিম উদ্দিনে পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের সংঘর্ষ চলছে। বিএনপিকে সড়ক অবরোধ ঠেকাতে পুলিশের পাশপাশি আছেন আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এখানেও পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে।

এর আগে বিএনপির কর্মসূচি ঘিরে সকাল থেকেই রাজধানীর প্রবেশমুখগুলোতে সতর্ক অবস্থান নেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অপ্রীতিকর ঘটনা এড়াতে ব্যাপক সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়। প্রিজন ভ্যান, এপিসি, জলকামানসহ নানা প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিয়ে কঠোর অবস্থানে রয়েছেন তারা।