জনগণ অতিষ্ঠ হলে সব রাজনৈতিক কর্মসূচি বন্ধ: ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, রাজধানীতে রাজনৈতিক কর্মসূচিতে জনগণের কোনো প্রকার ভোগান্তি হলেই নিষেধাজ্ঞা আরোপ করতে হতে পারে।

তিনি বলেছেন, আপনারা সমাবেশ করেন, কিন্তু জনগণকে কষ্ট না দিয়ে। হয়তো ভবিষ্যতে এমন সময় আসবে জনগণ অতিষ্ঠ হয়ে গেলে আমাদের বাধ্য হয়ে এসব কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হতে পারে।

পবিত্র আশুরা উপলক্ষে বুধবার (২৬ জুলাই) রাজধানীর হোসেনি দালান ইমামবাড়ায় যান কমিশনার। এসময় তিনি নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন। শেষে গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

আগামী ২৭ জুলাইসহ বিভিন্ন দিনে সমাবেশের জন্য ডিএমপি পুলিশ আওয়ামী লীগ ও বিএনপিসহ ৯টি দলের আবেদন পেয়েছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আমরা ৯টি দলের আবেদন পেয়েছি। তবে পর্যালোচনা করে কয়েকটি দলকে অনুমতি দেব। যারা অনুমতি পাবেন তাদের রাজনৈতিক সমাবেশ করা গণতান্ত্রিক অধিকার। কিন্তু জনগণের নিরাপত্তা নিশ্চিত করাও পুলিশের দায়িত্ব ও কর্তব্য।

এসময় তিনি দেশের রাজনৈতিক দলগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করে তিনি জানান, রাজনৈতিক দলগুলো সভা ও সমাবেশ করে লাখ লাখ মানুষকে রাস্তায় আটকে রাখে। এসব কর্মসূচি দেওয়ার আগে তাদের ভাবা উচিত। তবে তারা ‍যেনো ভবিষ্যতে এসব কর্মসূচি ওয়ার্কিং ডে-তে না দিয়ে বন্ধের দিন গ্রহণ করেন।

এছাড়াও সভা ও সমাবেশকারী রাজনৈতিক দলগুলোর কর্মীরা যেনো ওইসব দিন লাঠিসোঁটা ও ব্যাগ না দিয়ে আসেন বলেও সতর্ক করেন খন্দকার গোলাম ফারুক।