চলতি বছরে এসএসসি ও সমমানে গড় পাসের হার ৮০.৩৯

এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। গত বছরের তুলনায় এবার পাসের হার ৭ শতাংশের বেশি কমেছে। গতবার পাসের হার ছিল ৮৭ দশমিক ৪৪ শতাংশ।

শিক্ষা বোর্ডগুলোর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার এসএসসি ও সমমানে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ।

এবার ঢাকা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৮ দশমিক ৪২ শতাংশ, সিলেট ৭৬ দশমিক ০৬, দিনাজপুরে ৭৬ দশমিক ৮৭, বরিশালে ৯০ দশমিক ১৮ শতাংশ, ময়মনসিংহ ৮৫ দশমিক ৪৯ শতাংশ, যশোরে ৮৬ দশমিক ১৭ শতাংশ এবং চট্টগ্রাম বিভাগে পাসের হার ৭৮ দশমিক ২৯ শতাংশ।

এছাড়া কারিগরি বোর্ডে ৮৬ দশমিক ৩৫ শতাংশ এবং মাদরাসা বোর্ডে ৭৪ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

শুক্রবার (২৮ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের কপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে বাটন চেপে ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন শেখ হাসিনা। এরপর সকাল সাড়ে ১০টায় শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফলাফল প্রকাশ করা হয়।

বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

গত ৩০ এপ্রিল শুরু হয়েছিল এসএসসি ও সমমানের পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় এ বছর পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি।