জামদানি কারিগরদের মানববন্ধন

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিসিক জামদানি শিল্প নগরের দুই কারিগরের উপর হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে রূপগঞ্জের নোয়াপাড়া জামদানি শিল্প নগরীর সামনের সড়কে জামদানি কারিগররা এই মানববন্ধন ও বিক্ষোভ করেন।

এ সময় তারা ৭২ ঘন্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তার না করলে জামদানি উৎপাদন বন্ধের হুঁশিয়ারি দেন।

জামদানি মহাজন গুলজার হোসেন, জিয়াউল হক ও আহত শাহ আলীর মা রেনু বেগম মানববন্ধনে বক্তব্য দেন। এসময় প্রায় ১ ঘন্টা শিল্প নগরীর জামদানি উৎপাদন বন্ধ ছিল।

মানববন্ধনে বক্তারা জানান, শুক্রবার শিল্প নগরীর পাঁচ নম্বর গলিতে জামদানি মহাজন গুলজার হোসেনের কারখানায় গান বাজছিল। এসময় তার পাশের প্লটে থাকা তারাবো পৌরসভার ৭-৮-৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর  জোছনা বেগমের ছেলে মো. পাপ্পু এসে গান বন্ধ করতে বলেন। গুলজার হোসেনের কারখানার কারিগররা গান বন্ধ করতে রাজি না হলে দু-পক্ষের মধ্যে কথাকাটাকাটি হয়। একপর্যায়ে কাউন্সিলর জোছনা বেগম,  তার স্বামী ও ছেলের লোকজন এসে কারিগরদের উপর হামলা চালায়। তারা জামদানি কারিগর শাহ আলীর পেটে ছুরিকাঘাত করে এবং মো. পারভেজ নামক আরেক শ্রমিককে কুপিয়ে যখম করে। পরে পুলিশ এসে ঘটনাস্থল থেকে জোছনা বেগমকে আটক করে৷ এঘটনায় গুলজার হোসেন বাদী হয়ে রূপগঞ্জ থানায় একটি মামলা করেন।

মানববন্ধন থেকে বক্তারা ৭২ ঘন্টার মধ্যে মামলার সব আসামির গ্রেপ্তার ও জোছনা বেগমের নামে বরাদ্দ করা শিল্প নগরীর প্লট বাতিলের দাবি জানান৷ দাবি না মানা হলে আগামি শনিবার থেকে জামদানি শিল্প নগরীর উৎপাদন বন্ধের হুঁশিয়ারি দেন তারা৷

 প্রেস নারায়ণগঞ্জ